অচ্ছুত নম:শুদ্র
- সরকার স্বপন ১৮-০৫-২০২৪

সব শালাই ধান্দাবাজ!
আর আমি নম:শুদ্র
মানব প্রাণ এক অতি ক্ষুদ্র!

পশুরাই আজ বেশী মানবিক
পশুত্ব মনুষ্য মাঝে!

লাভ-ক্ষতি যোগ-বিয়োগে
জিঘাংসার প্রতিহিংসায় পোড়ে
ঘর-দোর, পরিবার, সমাজ, রাষ্ট্র আর মহাবিশ্ব!
তাই আমি রয়ে গেছি নম:শুদ্র
মানব প্রাণ এক অতি ক্ষুদ্র!

বিরক্তির সহ্যক্ষমতা ভেদ করে
উৎপীড়িত অসহ্য যন্ত্রণা যাই সয়ে ।
আমি মহাজাগতিক?
না আমি তা নই,
আমি নম:শুদ্র
মানব প্রাণ এক অতি ক্ষুদ্র!

হিংসার চার-দেয়াল আষ্টে-পৃষ্ঠে চায় বাধতে
তীর্যক হাসি হেসে,
সু-নিপুণ অভিনয়ে,
আমার সবটুকু নেয় কেড়ে!

বাছাধন, আমি অচ্ছুত নম:শুদ্র
মানব প্রাণ এক অতিক্ষুদ্র!

থাকেন, থেকো, থাকিসরে ভালো
বৃহদ মনুষ্য তোরা
কায়মনে আর কিছু না চাই!
আমি অঙ্গার হবো
কষ্টের মরুতে ফিনিক্স হবো
আমি যে অচ্ছুত নম:শুদ্র
মানব প্রাণ এক অতি ক্ষুদ্র!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।